ঘাম থেকে পায়ে দুর্গন্ধ হলে যা করবেন

 

কোন জায়গাই গিয়েছেন। বন্ধুদের সাথে আড্ডায় বেশ মজে আছেন। এমন সময় হঠাৎ করে কোন কারণ বশত: আপনার পায়ের জুতা খুলতে হলো। এতে আপনার অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে পড়তে হলো। কারণ আপনার পা দিয়ে অথবা মোজা দিয়ে দুর্গন্ধ বের হচ্ছে। এ ধরনের সমস্যায় ভোগেন না এমন লোক নেহাত কম নয়। তাই পায়ের দুর্গন্ধ এড়াতে কি করবেন এবার কিছু টিপস জেনে নিন।
যাদের পা বেশি ঘামে, তাদের অবশ্যই মোজা ব্যবহার করা উচিত। কিন্তু মাথায় রাখবেন যেন এই মোজা পরিষ্কার থাকে। পারলে প্রতিদিন মোজা পালটিয়ে পালটিয়ে ব্যবহার করুন। না হলে একই মোজা ব্যবহারের কারণে দুর্গন্ধ আরও বেশি হতে পারে।
লবণ পানিতে প্রতিদিন পা ডুবিয়ে রাখুন। পারলে হালকা গরম পানিতে লবণ মেশান। ভিনিগার মেশানো পানিতে পা ভিজিয়ে রাখলেও এই সমস্যা থেকে মুক্তি পাবেন।-বেকিং সোডা আর লেবুর মিশ্রণ পায়ে মাখিয়ে রাখুন। মধু ও চিনির মিশ্রণ পায়ের স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন।
ওটমিল আর মধুর মিশ্রণও স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। জুতা পরার আগে বডি স্প্রে জুতোর মধ্যে দিন। জুতা পরার আগে পায়ে পাইডার মেখে নিন, যাতে ঘাম কম হয়।
রোজ একই জুতা পরলে, সেই জুতাতে ঘাম জমে যেতে থাকে। তাই রোজ একই জুতা পরবেন না। মাঝে মাঝে জুতা পরিষ্কার করে রোদের মধ্যে রাখুন। এত কিছুর পরেও যদি কিছু কাজ না হয়, তা হলে অবশ্যই পার্লারে গিয়ে মাসে দুইবার পেডিকিওর করান।
ইত্তেফাক/জামান

অনলাইন ডেস্ক২৪ অক্টোবর, ২০১৭ ইং ১৩:১২ মিঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *